Facebook Marketing 2020 in Bangladesh

২০২০ সালে সেরা এবং সস্তা ফেসবুক ক্যাম্পেইনস – ব্যবসায় সাফল্য এবার নিশ্চিত

বাংলাদেশের ই-কমার্সের মূল ভিত্তি হচ্ছে ফেসবুক মার্কেটিং। আরো কয়েক বছর আগে থেকেই বাংলাদেশের ই-কমার্স নির্ভর করছে ফেসবুক মার্কেটিং এর উপরে। তাই আমরা বাংলাদেশের অনলাইন বিজনেসকে এফ-কমার্স (F-commerce) বলে থাকি।

২০২০ সালে আরো বেশি নির্ভর হবে ফেসবুক মার্কেটিং উপর, পাল্টে যাবে ফেসবুক মার্কেটিং এড এর ধরন, বাড়বে প্রতিযোগিতা। ফেইসবুক এড এর প্রতিযোগিতা বাড়ার সাথে সাথে বেড়ে যাচ্ছে এড খরচ।

আগে যেখানে $5 খরচ করে ১০০০ পেজ লাইক, ১০০০-২০০০ পোস্ট এনগেজমেন্ট, ১০০ মেসেজ নিয়ে আসা যেত এখন তা এর সম্ভব হবেনা। প্রতিযোগিতার মধ্যে ভালো ফলাফল পেতে হলে এড ধরণ পরিবর্তন করতে হবে।

২০২০ সালে নিচের ৪ প্রকার এড আপনার বিসনেসে ভালো রেজাল্ট আনবেঃ

১। পিক্সেল এড
২। কাস্টম অডিয়েন্স এড
৩। মেসেজ এড
৪। লিড এড

পিক্সেল এডঃ

আপনার ওয়েবসাইট ভিজিটরকে টার্গেট করে এড দিতে পারবেন। পিক্সেল এড খুব জনপ্রিয় কারন আপনাকে প্রতিদিন নতুন নতুন কাস্টমার ম্যানেজ করতে হবে না, আপনার কাস্টমারের কাছেই আপনার প্রোডাক্টস অথবা সার্ভিসস বিক্রয় জন্য এড এবং অফার দিতে পারবেন।

কাস্টম অডিয়েন্স এডঃ

আপনার ফেসবুক পেজে এনগেজমেন্ট কে আপনি এড অডিয়েন্স হিসাবে সিলেক্ট করে পুনরায় এড দিতে পারবেন। নিচের ছবিতে দেখুন আপনার ফেসবুক এনগেজমেন্ট এর ভিত্তিতে কাস্টম অডিয়েন্স হিসাবে যাদের কে সিলেক্ট করতে পারবেনঃ

Facebook Page Activity Custom Audience

মেসেজ এডঃ

মেসেজ এড এর মাধ্যমে আপনি সরাসরি আপনার কাস্টমার কাছে মেসেজ এর মাধ্যমে এড দিতে পারবেন। নিচের ছবিতে দেখুন কিভাবে মেসেজ এড যাবেঃ

Facebook Sponsored message ads

লিড এডঃ

লিড এড এর মাধ্যমে আপনি আপনার টার্গেটেড অডিয়েন্স থেকে তাদের ফোন নাম্বার, ইমেইল এবং সব তথ্য নিতে পারবেন। নিচের ছবিতে দেখুন লিড কালেক্ট করার ফরম কেমন হবেঃ

Facebook Leads Ads Example

আমাদের পরবর্তি ব্লগ পোস্টে আমার এই ৪ প্রকার এড নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

এখন আলোচনা করবো ক্যারোজেল এড সুবিধা নিয়েঃ

আমরা পরিবর্তন করেছি আমাদের এড এর ধরন। আগে আমরা সিঙ্গেল ইমেজ অথবা মাল্টিপল ইমেজ দিয়ে ফেসবুক বুষ্ট করতাম এখন ক্যারোজেল বা স্লাইডার দিয়ে এড রান করি।

ক্যারোজেল এড এর সুবিধা সুমুহ হলোঃ

১। স্লাইডারের মাধ্যমে আপনার ক্লাইন্ট বা কাস্টমার খুব সহজে আপনার প্রোডাক্টস অথবা সার্ভিস সম্পক্ষে স্পষ্টত ধারণা পাবে।

২। প্রতিটি ইমেজের সাথে আপনি কল টু অ্যাকশন বাটন যুক্ত করতে পারবেন

৩। আগের থেকে অনেক বেশি মেসেজ, লিড এবং ওয়েবসাইট ক্লিক পাবেন

৪। ক্লাইন্ট বা কাস্টমার এর চাহিদা সম্পক্ষে জানতে পারবেন

নিচের ছবিতে দেখুন ক্যারোজেল এড কেমন হয়ঃ

Facebook Carousel Ads Example

মেসেঞ্জার সাবস্ক্রাইবার

২০২০ সালে মেসেঞ্জার সাবস্ক্রাইবার আপনার প্রোডাক্টস বা সার্ভিস সেলকে বৃদ্ধি করবে। অবাক হচ্ছেন তো যে মেসেঞ্জার সাবস্ক্রাইবার আবার কিভাবে করবো! এখন অনেক কাস্টম স্ক্রিপ্ট অথবা অনেক সফটওয়্যার পাবেন যার মাধ্যমে আপনি খুব সহজেই মেসেঞ্জার সাবস্ক্রাইবার অ্যাড করতে পারবেন।

ColourBangla Messenger Bot Subscribers

মেসেঞ্জার সাবস্ক্রাইবার লাভ কি?

ধরুন আপনার ১০০০ জন কাস্টমার আছে এবং সবাইকে একসাথে কোনো বড় ইভেন্ট এর শুভেচ্ছা অথবা আপনার নতুন কোনো প্রোডাক্টস এর মার্কেটিং করতে চাচ্ছেন তাহলে সবাইকে একসাথে মেসেঞ্জারে মেসেজ করতে পারবেন সাথে ফটো এবং ভিডিও সহ। ইমেইল এবং এসএমএস মার্কেটিং এর তুলনায় মেসেঞ্জার মার্কেটিং অনেক বেশি ইফেক্টিভ কারণ ইমেইল অনেকেই ওপেন করবে না সাথে সাথে আবার এসএমএস বেশি টেক্সট, ইমেজ এবং ভিডিও দিতে পারবেন না এবং অনেক ব্যয় সাপেক্ষ । ২০২০ এ ফেইসবুক মার্কেটিং আপনার জন্য শুভ হোক ফেইসবুক মার্কেটিং এ যেকোনো সাহায্যের জন্য ColourBangla আছে আপনার পাশে।

All Comments:

  1. Abdul Alim

    06/01/2020

    It’s a effective post for online business model

  2. Brianincog

    31/03/2020

    Terrific content you have right here.

  3. JamesMUH

    28/04/2020

    Great looking website. Presume you did a bunch of your very own coding.

Your Comment:

Related Posts